ঋণনির্ভর বাজেটে জনগণের জন্য সুখবর নেই : সংবাদ সম্মেলনে লেবার পার্টির বক্তারা

পল্লী টিভি ডেস্ক: ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট প্রতিক্রিয়ায় বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডাঃ মোস্তাফিজুর রহমান ইরান ও ভারপ্রাপ্ত মহাসচিব লায়ন ফারুক রহমান যৌথ বিবৃতিতে বলেন, ঋণনির্ভর বাজেটে জনগণের জন্য সুখবর নেই। বাজেটের নামে গরিবের সম্পদ ভাগবাটোয়ারা করে লুটেপুটে খাচ্ছে সরকার।

ঘোষিত বাজেটে গরিব, বেকার, কর্মহীন মধ্যবিত্ত ও নিম্ন-মধ্যবিত্তের জন্য কোনো সুখবর নেই। এতে ধনী গরীবের শ্রেণি বৈষম্য আরো বাড়বে। করোনার দ্বিতীয় ঢেউ ও তৃতীয় ঢেউয়ের আশঙ্কার মধ্যে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছকে বাঁধা গতানুগতিক। এ বাজেট প্রস্তাবনা দিয়ে করোনার অভিঘাতে জীবন ও জীবিকার সঙ্কট মোকাবিলা করা এবং স্বাস্থ্য খাতের ভঙ্গুরদশা অতিক্রম করা সম্ভব নয়। বিশাল অঙ্কের ঋণনির্ভর এ বাজেটে সাধারণ জনগণের ভাগ্যোন্নয়নে উল্লেখযোগ্য কোনো উদ্যোগ নেয়ার পরিকল্পনা বা বরাদ্দ রাখা হয়নি।
নেতৃবৃন্দ বলেন, প্রস্তাবিত এ বাজেটে দুই লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকার বিশাল অঙ্কের ঘাটতি রয়েছে। এ ঘাটতি মেটাতে দেশ-বিদেশ থেকে চড়া সুদে ঋণ নিতে হবে দুই লাখ ১৫ হাজার কোটি টাকা। প্রস্তাবিত বাজেটে তিন লাখ ৩০ হাজার কোটি টাকার রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে, যা কোনোভাবেই অর্জন সম্ভব নয়। এ বাজেটে সাধারণ জনগণের কোনো কল্যাণ বয়ে আনবে না।

পাঠকের মতামত

আরো খবর

ফেসবুকে আমরা

আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ