শুভ জন্মদিন শচীন টেন্ডুলকার: ৪৮ বছর

পল্লী টিভি

নিজস্ব প্রতিবেদকঃ

পুরো নাম শচীন রমেশ টেন্ডুলকার। আজ ২৪ এপ্রিল ৪৮ বছরে পা দিলেন একমাত্র ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরির সেঞ্চুরি করা ক্রিকেটার।

১৯৮৯ সালে মাত্র ১৬ বছর বয়সে ক্রিকেটে অভিষেক হয় তার। তারপর শুধু নজরকাড়া পারফরম্যান্স দিয়ে সামনের দিকে এগিয়ে চলা। গড়েছেন একের পর এক রেকর্ড। পৌঁছেছেন অনন্য উচ্চতায়। আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রান, শতক, অর্ধশতকের রেকর্ড সবই শচীন টেন্ডুলকার দখলে।

ওডিআই ক্রিকেটে ম্যাচসেরা হয়েছেন ৬২ বার, যা ইতিহাসে সর্বোচ্চ! ওডিআইতে সিরিজসেরা হয়েছেন ১৫ বার, এটাও ইতিহাসে সর্বোচ্চ। আন্তর্জাতিক ক্রিকেটে ১৬ হাজার বা এর বেশি রান করেছেন মোট ২৮ জন ব্যাটসম্যান। আর শচিন টেন্ডুলকার তার আন্তর্জাতিক ক্যারিয়ারে শুধু চার মেরেই করেছেন ১৬ হাজারের বেশি রান।

সম্প্রতি করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন টেন্ডুলকার। গত বছরের মতো এবারও মহামারীর মধ্যে তার জন্মদিন উদযাপন করবেন না বলে জানিয়েছেন। তবে তিনি তার জন্মদিন পালন না করলেও ক্রিকেট বিশ্বের প্রতিটি স্তর থেকে ভালোবাসায় শিক্ত হচ্ছেন। ভারতসহ অন্যান্য দেশের ক্রিকেটার, ক্লাব ও সংশ্লিষ্ট সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়াচ্ছেন ভালোবাসার ফুলঝুড়ি।

২০১২ সালে ওয়ানডে, টি-টোয়েন্টি ও টেস্টকে বিদায় জানিয়ে অবসর নেন শচীন। নিজের নামে এবং আজ অবধি টেন্ডুলকারের সবচেয়ে বড় রেকর্ড রয়েছে, কোনো ক্রিকেটার এর কাছাকাছি আসেনি এবং তাই ভারতীয় ভক্তরা মনে করেন যে তিনি কোনও দেবদেবীর চেয়ে কম নন। দুই দশকেরও বেশি সময় ধরে, শচীন কোটি কোটি ভারতীয়দের মুখে হাসি এনেছেন এবং তার বিখ্যাত ক্যারিয়ার জুড়ে অনেককে অনুপ্রাণিত করেছেন।

পাঠকের মতামত

আরো খবর

ফেসবুকে আমরা

আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ